Published : 05 Jun 2025, 12:35 AM
গত আট মাসে সুপ্রিম কোর্টের হেল্পলাইনে ফোন দিয়ে আইনি সেবা পেয়েছেন প্রায় আড়াই হাজার বিচারপ্রার্থী। এর মধ্যে আইনি পরামর্শ সেবা চেয়ে সারাদেশ থেকে ১ হাজার ৩০১ কল আসে।
এছাড়া বিভিন্ন মামলার তথ্য জানতে চেয়ে কল আসে ১ হাজার ১২৫টি। এসব কলে তাৎক্ষণিক সেবা দেওয়া হয়েছে।
বুধবার সুপ্রিম কোর্টের জনসংযোগ কর্মকর্তা মো. শফিকুল ইসলাম এ তথ্য দিয়েছেন।
এ বিষয়ে সুপ্রিম কোর্টের হেল্পলাইন মনিটরিং সেল একটি প্রতিবেদন প্রকাশ করেছে।
এতে বলা হয়েছে, বিভিন্ন অনিয়ম, ঘুষ, কাজে অবহেলা, অসদাচরণসহ বিভিন্ন অভিযোগ পাওয়া গেছে ১৫৪টি। এর মধ্যে হাই কোর্ট বিভাগের বিচারকার্যক্রম ৫টি, জেলা আদালতের বিচারকদের বিরুদ্ধে ৩৬টি, হাই কোর্ট বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে ১৩টি এবং আইনজীবীদের বিরুদ্ধে ৮টি অভিযোগ পাওয়া গেছে, যা নিয়ে প্রয়োজনীয় আইনগত পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
প্রতিবেদনে বলা হয়, রাষ্ট্রের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও শাখার কর্মচারী-কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য প্রধান বিচারপতির কাছে এক মাসে মোট ৪৭৪টি অভিযোগ আসে।
এসব অভিযোগ সুপ্রিম কোর্টের এখতিয়ার বহির্ভূত হওয়ায় হেল্পলাইন থেকে সরাসরি ওই বিষয়ে কোন পরামর্শ দেওয়া হয়নি।
প্রতিবেদনে বলা হয়েছে, বিভিন্ন অনিয়ম, ঘুষ, কাজে অবহেলা, বিলম্ব সেবা প্রাপ্তি, অসদাচরণ ইত্যাদি সম্পর্কিত আট মাসে মোট ১৫৫টি অভিযোগ আসে। যার মধ্যে বিলম্ব আইনি সেবা প্রাপ্তির অভিযোগ ৭১টি। এজন্য সংশ্লিষ্ট দায়িত্বরত কর্মকর্তা-কর্মচারীদের জবাবদিহিতার মুখোমুখি করা হয়েছে।
জুলাই অভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের পর গত বছরের ২৬ সেপ্টেম্বর সুপ্রিম কোর্ট হেল্পলাইন চালু করেন প্রধান বিচারপতি ড. সৈয়দ রেফাত আহমেদ।
এ সেবা চালু করার পর থেকে মে মাস পর্যন্ত সারাদেশ থেকে পারামর্শ, মামলা সম্পর্কিত তথ্য ও অভিযোগ সংক্রান্ত মোট ২ হাজার ৪২৬টি কল আসে।
সপ্তাহের রবিবার থেকে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকাল ৮টা পর্যন্ত হেল্পলাইন সেবা খোলা থাকে। হেল্পলাইনের মাধ্যমে হোয়াটসঅ্যাপ, অনলাইনে অ্যাপ ও ই-মেইল সিস্টেমে তথ্য আদান-প্রদান করা হয়।