Published : 17 Jun 2025, 07:56 PM
চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কন্টেইনার টার্মিনাল (এনসিটি) দেশি-বিদেশি প্রতিষ্ঠানকে ‘ইজারা’ দেওয়ার প্রক্রিয়া বাতিলের দাবি জানিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)।
মঙ্গলবার দুপুরে চট্টগ্রামে সংবাদ সম্মেলন করে স্কপ চট্টগ্রামের নেতারা এনসিটি চট্টগ্রাম বন্দরের নিজস্ব ব্যবস্থাপনায় পরিচালনার দাবি জানান।
দেশি-বিদেশি প্রতিষ্ঠানকে ইজারা দেওয়ার প্রক্রিয়া বাতিলের দাবিতে স্কপ নেতারা ২০ থেকে ২৬ জুন পর্যন্ত বন্দর সংশ্লিষ্ট অংশীজনদের সাথে মতবিনিময় করবেন বলেন জানিয়েছেন।
এছাড়া ৩০ জুন চট্টগ্রাম বন্দর গেইটের সামনে মহাসমাবেশ করার ঘোষণা দেওয়া হয় সংবাদ সম্মেলন থেকে।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জাতীয়তাবাদী শ্রমিক দল চট্টগ্রাম বিভাগীয় কমিটির সভাপতি এ এম নাজিম উদ্দিন বলেন, ৫ অগাস্ট গণ-আন্দোলন আওয়ামী লীগ সরকারের পতনের পর গঠিত অর্ন্তবর্তী সরকারের কাছে সাধারণ মানুষের প্রত্যাশা অনেক বেশি ছিল। কিন্তু ‘দুঃখজনকভাবে’ এনসিটি ইজারার মতো গুরুত্বপূর্ণ ইস্যুতে সরকার জনগণের সেই ‘প্রত্যাশা উপেক্ষা করছে’।
৬ জুন প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস জাতির উদ্দেশ্যে যে ভাষণ দিয়েছেন সেখানে তিনি বন্দর বিদেশিদের হাতে দেওয়ার বিরোধিতাকারীদের ‘প্রতিহত’ করার আহ্বান জানিয়েছেন।
প্রধান উপদেষ্টার ভাষণের সমালোচনা করে স্কপ নেতা নাজিম উদ্দিন বলেন, ‘প্রতিহত’ শব্দের মাধ্যমে আন্দোলনকারীদের হুমকি দেওয়া গণতন্ত্রের জন্য অশনি সংকেত।
সরকার চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনাল (এনসিটি) বিদেশি ব্যবস্থাপনায় ছেড়ে দেওয়ার উদ্যোগ নেওয়ার খবরে এ নিয়ে বির্তক তৈরি হয়েছে।
বিদেশিদের হাতে বন্দর ছেড়ে দিলে দেশের জন্য নিরাপত্তা ঝুঁকি তৈরি হতে পারে, এমন আশঙ্কা প্রকাশ করে বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল ও অর্থনীতির বিশ্লেষকদের কেউ কেউ এ উদ্যোগের বিরুদ্ধে মত দিচ্ছেন।
বিএনপির শ্রমিক সংগঠন শ্রমিক দল চট্টগ্রামে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করেছে।
চট্টগ্রাম সমুদ্রবন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনাল পরিচালনার দায়িত্ব বিদেশিদের হাতে দেওয়া নিয়ে সেনাপ্রধানের পক্ষ থেকেও কথা এসেছে।
তিনি বলেছেন, রাজনৈতিক সরকারের মাধ্যমে এ ধরনের সিদ্ধান্ত নেওয়া উচিত; এখানে স্থানীয় মানুষ ও রাজনৈতিক নেতাদের মতামত প্রয়োজন হবে।
প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম চট্টগ্রাম বন্দরের কনটেইনার ব্যবস্থাপনার বিষয়ে তিন দেশের তিন কোম্পানির সঙ্গে সরকারের আলোচনা চলার কথা বলেছেন।
এ তিনটি কোম্পানি হল-দুবাই পোর্ট ডিপি ওয়ার্ল্ড, এপি মুলার মার্কস ও পোর্ট অব সিঙ্গাপুর অথরিটি।
বিদেশি কোম্পানির হতে দিলে বন্দরের সক্ষমতা বাড়বে বলে সরকারের তরফে বলা হচ্ছে।
সরকারের এমন দাবির বিরোধিতা করে শ্রমিক নেতা নাজিম উদ্দিন বলেন, এনসিটি দেশের সবচেয়ে আধুনিক ও কৌশলগত কন্টেইনার টার্মিনাল যা সম্পূর্ণভাবে বন্দরের নিজস্ব অর্থায়নে নির্মিত। এ টার্মিনালটি দুবাইভিত্তিক প্রতিষ্ঠানের হাতে তুলে দিলে দেশের ‘৪৫ শতাংশ কন্টেইনার পরিচালনার ক্ষমতা বিদেশিদের হাতে চলে যাবে, যা রাষ্ট্রের সার্বভৌমত্ব ও নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ’।
চট্টগ্রাম বন্দরের পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল (পিসিটি) ইতোমধ্যেই সৌদি আরবের রেড সি গেটওয়ে টার্মিনালের (আরএসজিটি) কাছে ইজারা দেওয়ার পরও তারা প্রতিশ্রুত বিনিয়োগ করেনি বল সংবাদ সম্মেলনে দাবি করা হয়।
বলা হয়, বিদেশি প্রতিষ্ঠানটি টার্মিনালের সক্ষমতার ১০ থেকে ১২ শতাংশও ব্যবহার করতে পারছে না। সুতরাং টার্মিনাল ইজারা মানে উন্নয়ন নয়, এনসিটির ক্ষেত্রেও একই পরিণতির আশঙ্কা করা হচ্ছে।
সংবাদ সম্মেলন থেকে দুবাই ভিত্তিক প্রতিষ্ঠানকে এনসিটি ইজারা দেওয়ার প্রক্রিয়া বাতিল, বর্তমানে এনসিটি পরিচালনাকারী সাইফ পাওয়ার টেক এর চুক্তির মেয়াদ শেষে পুনরায় ইজারা না দিয়ে এটি সম্পূর্ণভাবে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের নিজস্ব ব্যবস্থাপনায় পরিচালনার দাবি জানানো হয়।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের চট্টগ্রাম জেলা শাখার সভাপতি ও শ্রম সংস্কার কমিশনের সদস্য তপন দত্ত, জাতীয়তাবাদী শ্রমিক দলের চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী নুরুল্লাহ বাহার, বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সভাপতি এস কে খোদা তোতন, স্কপের চট্টগ্রাম শাখার যুগ্ম সম্পাদক জাহেদ উদ্দিন শাহিন, চট্টগ্রাম শ্রমিক ফ্রন্টের নেতা মহিন উদ্দিন।
পুরনো খবর:
বন্দর বিদেশিদের দেওয়ার বিরোধিতাকারীদের 'প্রতিহত' করুন: প্রধান উপদ