Published : 17 Jun 2025, 08:18 PM
অবশেষে মেসেজিং প্লাটফর্ম হোয়াটসঅ্যাপে বিজ্ঞাপন আনছে সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্ট মেটা।
ফেইসবুক এক হাজার নয়শ কোটি ডলারে হোয়াটসঅ্যাপ কেনার ১১ বছর পরের ঘটনা এটি, যেখানে হোয়াটসঅ্যাপে বিজ্ঞাপন চালু করতে যাচ্ছে এর মূল কোম্পানি মেটা। প্লাটফর্মটির জন্য এটিকে এক বড় পরিবর্তন হিসেবে দেখছেন অনেকেই। কারণ, এর আগে বিজ্ঞাপনের বিপক্ষে ছিলেন হোয়াটসঅ্যাপের প্রতিষ্ঠাতারা।
অনেক দিন ধরেই মেসেজিং প্ল্যাটফর্মটির পরিচিতি ছিল এমন এক অ্যাপ হিসেবে, যেখানে অন্যান্য মেসেজিং অ্যাপ বা মেটার অন্য অ্যাপের মধ্যে থাকা নানা রকম অতিরিক্ত ফিচার ছিল না বলে প্রতিবেদনে লিখেছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট।
তবে এখন প্লাটফর্মটির অ্যাপের ‘স্ট্যাটাস’ অংশে বিজ্ঞাপনমূলক মেসেজ চালু করতে যাচ্ছে মেটা। কোম্পানিটি বলেছে, প্রতিদিন দেড়শ কোটি মানুষ ব্যবহার করে অ্যাপটি।
হোয়াটসঅ্যাপের নীতিতে বড় এক পরিবর্তনেরই ইঙ্গিত এটি। কারণ, দীর্ঘদিন ধরেই বিজ্ঞাপনের বিরোধিতা ও ব্যবহারকারীর প্রাইভেসির প্রতি কঠোর প্রতিশ্রুতির জন্য পরিচিত রয়েছে হোয়াটসঅ্যাপের।
ব্যবহারকারীদের প্রাইভেসির প্রতি সেই প্রতিশ্রুতি বজায় রাখার অংশ হিসেবে বিজ্ঞাপনদাতারা ব্যবহারকারীদের মেসেজের কনটেন্ট বা কে কাকে মেসেজ পাঠাচ্ছেন– এসব তথ্য ব্যবহার করতে পারবে না। তবে তারা ব্যবহারকারীদের ভাষা বা তারা কোথায় থাকেন এমন কিছু ব্যক্তিগত তথ্যের ভিত্তিতে বিজ্ঞাপন টার্গেট করতে পারবে।
হোয়াটসঅ্যাপে বিজ্ঞাপন না রাখার সিদ্ধান্তটি ২০০৯ সালে এটি প্রতিষ্ঠার পর থেকেই কোম্পানির মূল নীতির একটি অংশ ছিল। শুরুর দিকে তাদের এ প্রতিশ্রুতি এতটাই দৃঢ় ছিল যে, ব্যবহারকারীদের কাছে ছোট আকারের ফি নেওয়ার নিয়ম করেছিল তারা, যা সেই সময়েও বেশ অস্বাভাবিক বিষয় ছিল ব্যবহারকারীদের কাছে।
২০১৪ সালে ফেইসবুকের মালিকানায় চলে যায় হোয়াটসঅ্যাপ। পরবর্তীতে নাম পরিবর্তন করে ফেইসবুক হয় মেটা। এরপরের বছরগুলোতে হোয়াটসঅ্যাপের প্রতিষ্ঠাতারা কোম্পানিটি থেকে সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন হয়ে যান। এ দুটি পরিবর্তনের কারণে অনেকেই সেই সময় প্রশ্ন তুলেছিলেন, বিজ্ঞাপন প্রযুক্তিতে পরিচিত নাম মেটা কি এক সময় হোয়াটসঅ্যাপকেও বিজ্ঞাপন বা মার্কেটিং প্ল্যাটফর্মে পরিণত করবে?
সে বিষয়টিই এখন সত্যি হতে চলেছে!
এরইমধ্যে ব্যবসায়িক উদ্দেশ্যে কিছু ফিচার চালু করেছে হোয়াটসঅ্যাপ। যেমন– বিভিন্ন কোম্পানি ইনস্টাগ্রাম ও ফেইসবুকে এমন বিজ্ঞাপনের জন্য অর্থ দিচ্ছে, যেখানে ব্যবহারকারীরা একটি বাটনে ক্লিক করেই সরাসরি সেই ব্যবসার সঙ্গে জড়িত হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টেও মেসেজে পাঠাতে পারেন।
তবে হোয়াটসঅ্যাপের এই নতুন পরিবর্তনে প্রথমবারের মতো সরাসরি অ্যাপটির ভেতরেই বিজ্ঞাপন দেখবেন ব্যবহারকারীরা।
হোয়াটসঅ্যাপের ‘স্ট্যাটাস’ ফিচারটি চালু হয় ২০১৭ সালে। এর উদ্দেশ্য হচ্ছে, অ্যাপটিকে প্রচলিত সামাজিক যোগাযোগ মাধ্যম নেটওয়ার্কের মতো করে গড়ে তোলা, যাতে প্লাটফর্মটিতেও ইনস্টাগ্রামের মতো স্টোরি পোস্ট করতে পারেন ব্যবহারকারীরা।
ইন্ডিপেনডেন্ট লিখেছে, প্লাটফর্মটিতে বিভিন্ন বিজ্ঞাপন বন্ধুদের ‘স্ট্যাটাস’ পোস্টের পাশেই দেখানো হবে। তবে মেটা ব্যবহারকারীদের আশ্বস্ত করে বলেছে, অ্যাপটির মেসেজ থ্রেডে কোনও বিজ্ঞাপন দেখানো হবে না, যা পুরোপুরিভাবেই ব্যক্তিগত থাকবে।