Published : 09 Aug 2022, 03:13 PM
প্রায় এক ঘণ্টা ধরে বন্ধ ছিল গুগলের সার্চ, মেইল ও ম্যাপস সেবা। সিলিকন ভ্যালির টেক জায়ান্ট কোম্পানিটি বলছে, এর কারণ ছিল ‘সফটওয়্যার আপডেট’ জটিলতা’।
একযোগে বিশ্বের কয়েক ডজন দেশে গুগল বিভ্রাটের বিরূপ প্রভাব পড়েছে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।
সার্চ বারে কোনো কিছু লিখে সার্চ করলে সংশ্লিষ্ট লিংকের বদলে একটি ‘এরর মেসেজ’ দেখাচ্ছিলো গুগল সার্চ, “সার্ভার একটি জটিলতার মুখে পড়েছে এবং আপনার অনুরোধ সম্পন্ন করতে পারেনি।”
উত্তর আমেরিকার দেশগুলোতে সোমবার সন্ধ্যা ৬টা নাগাদ (বাংলাদেশ সময় মঙ্গলবার সকাল ৭টা) গুগল বিভ্রাটের বিষয়টি প্রথম ধরা পরে। বিভিন্ন অনলাইন সেবার বিভ্রাট ট্র্যাকিংয়ের ওয়েবসাইট ডাউনডিটেক্টর বলছে, ভুক্তভোগীরা গুগল বিভ্রাটের সবচেয়ে বেশি অভিযোগ জানিয়েছেন সেবাগুলো অনলাইনে ফেরার ৩০ মিনিট আগে।
যুক্তরাষ্ট্রের অন্তত ৩০ হাজার সেবাগ্রাহক গুগল বিভ্রাটের অভিযোগ করেছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স। জাপানে অভিযোগকারী ভুক্তভোগীর সংখ্যা ছিল প্রায় ছয় হাজার। এর মানে হচ্ছে, প্রকৃত ভূক্তভোগীর সংখ্যা এর অনেকগুণ হতে পারে। এ ছাড়াও এই বিভ্রাটের শিকার হওয়ার খবর এসেছে অস্ট্রেলিয়া এবং কানাডা থেকেও।
প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট বলছে, পর্তুগাল থেকে শুরু করে পাকিস্তানের সেবা গ্রাহকরাও এই বিভ্রাটের শিকার হয়েছিলেন।
অন্যদিকে, সোমবার অগ্নিকাণ্ড ঘটেছিল গুগলের একটি ডেটা সেন্টারে। যুক্তরাষ্ট্রে মোট ১৪টি ডেটা সেন্টার আছে গুগলের। আইওয়া অঙ্গরাজ্যের কাউন্সিল ব্লাফে অবস্থিত গুগলের একটি ডেটাসেন্টারে অগ্নিকাণ্ডের ঘটনায় তিনজন আহত হয়েছে বলে নিশ্চিত করেছে স্থানীয় পুলিশ।
ডেটাসেন্টারে অগ্নিকাণ্ডের খবর নিশ্চিত করেছে গুগল। তবে, বিশ্বব্যাপী সেবা বিভ্রাটের সঙ্গে এর কোনো সম্পর্ক আছে কী না, সে বিষয়ে কোনো মন্তব্য করেনি কোম্পানিটি।
সিনেট বলছে, অগ্নিকাণ্ড হয়েছে সম্ভবত গুগলের সবচেয়ে ব্যয়বহুল ডেটা সেন্টারগুলোর একটিতে। কাউন্সিল ব্লাফের ডেটা সেন্টারটি নির্মাণে পাঁচশ কোটি ডলার খরচ করেছিল গুগল। কোম্পানির অন্যান্য ডেটা সেন্টারগুলোর নির্মাণে খরচ হয়েছে একশ থেকে দুইশ কোটি ডলার।
সেবা বিভ্রাটের জন্য সফটওয়্যার আপডেটকে দুষেছেন গুগলের এক মুখপাত্র। সিনেটকে ওই মুখপাত্র বলেন, “সন্ধ্যায় সফটওয়্যার আপডেটের কারণে যে বিভ্রাট সৃষ্টি হয়েছিল সে বিষয়ে আমরা অবগত আছি। গুগল সার্চ এবং ম্যাপসের ওপর কিছু সময়ের জন্য এর প্রভাব পড়েছিল। অসুবিধার জন্য আমরা ক্ষমা চাইছি।”
“জটিলতার সমাধানে আমরা দ্রুত কাজ করেছি এবং আমাদের সেবাগুলো এখন অনলাইনে ফিরেছে,” যোগ করেন ওই মুখপাত্র।