Published : 14 May 2025, 09:58 PM
নাগরিকদের বিচার সংক্রান্ত তথ্য ও সেবা নিশ্চিতে দেশের অধস্তন আদালতেও ‘হেল্প লাইন’ চালুর উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ।
জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে বুধবার সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির এক আলোচনাসভায় এ তথ্য দেন তিনি।
প্রধান বিচারপতি বলেন, সুপ্রিম কোর্টের আদলে দেশের ৬৪ জেলা ও আটটি মহানগরে এই সেবা চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। নাগরিকের বিচারিক সেবা প্রাপ্তিতে প্রতিবন্ধকতা ও অনিয়ম দূর করতে এটি চালু হচ্ছে। বিভিন্ন ট্রাইব্যুনাল ও বিশেষ জজ/বিভাগীয় বিশেষ জজ আদালতগুলোতেও ধাপে ধাপে হেল্প লাইন চালু হবে।
মঙ্গলবার সুপ্রিম কোর্টের এক সার্কুলারে জেলা পর্যায়ে হেল্প লাইন সেবা চালু করতে প্রতি জেলায় তিন সদস্যের একটি কমিটি গঠনের কথা বলা হয়। একজন বিচার বিভাগীয় কর্মকর্তা হেল্প লাইনের প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করবেন।
তিন সদস্যের কমিটি বিচারপ্রার্থী জনগণের হেল্পলাইন সেবার মাসিক প্রতিবেদন সংশ্লিষ্ট জেলা জজশীপের জেলা ও দায়রা জজের মাধ্যমে প্রতি মাসের সাত তারিখের মধ্যে সুপ্রিম কোর্টে পাঠাবে।
হেল্প লাইন চালু করতে জেলা ও দায়রা জজ বরাবর একটি সিমকার্ডসহ মোবাইল ফোন সরবরাহ করবে সুপ্রিম কোর্ট।
গত বছরের ২৬ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টে হেল্প লাইন সেবা চালু হয়। শুরুতে একটি নম্বর (০১৩১৬১৫৪২১৬) চালু হলেও নাগরিকদের ব্যাপক সাড়া পাওয়ায় পরবর্তীতে আরেকটি নম্বর (০১৭৯৫৩৭৩৬৮০) চালু হয়।