Published : 14 Jan 2024, 08:22 AM
পেট্রোল পাম্প ও জ্বালানি তেল পরিবহনে যুক্ত ট্যাংক-লরির কমিশনের হার বাড়িয়েছে সরকার। তবে যতটা বেড়েছে, তাতে পুরোপুরি সন্তুষ্ট নয় এই খাতের ব্যবসায়ীরা।
মঙ্গলবার জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ থেকে কমিশন বাড়ানোর প্রজ্ঞাপন জারি হয়। বাংলাদেশ পেট্রোল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ নাজমুল হাসান জানান, পেট্রোল, অকটেনের কমিশন লিটারপ্রতি ৫০ পয়সা এবং ডিজেলের কমিশন লিটারপ্রতি ২৮ পয়সা বেড়েছে।
বর্ধিত হার ব্যবসায়ীদের দাবি এবং বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের প্রস্তাবের চেয়ে কম বলে জানান তিনি।
প্রজ্ঞাপন অনুযায়ী, অকটেনের ক্ষেত্রে লিটারপ্রতি মুনাফা হবে ৪ দশমিক ২৮ শতাংশ, পেট্রোলের ক্ষেত্রে লিটারপ্রতি মুনাফা ৪ দশমিক ৩৪ শতাংশ। কেরোসিনের লিটারপ্রতি মুনাফা ২ শতাংশ এবং ডিজেলের মুনাফা ২ দশমিক ৮৫ শতাংশ।
ট্যাংক লরির ক্ষেত্রে ডিপো থেকে ৪০ কিলোমিটার দূরত্বের মধ্যে প্রতি কিলোমিটারের জন্য এক লিটার ডিজেলের ‘এক্স ডিপো মূল্য’ প্রযোজ্য হবে। ৪০ কিলোমিটারের বেশি দূরত্বের ক্ষেত্রে প্রতি কিলোমিটারের জন্য আধা লিটার ডিজেলের ‘এক্স ডিপো মূল্য’ প্রদেয় হবে।
নাজমুল বলেন, ব্যবসায়ীদের দাবি ছিল পেট্রোল, অকটেন, ডিজেল, কেরোসিনের জন্য ৭ শতাংশ কমিশন। কিন্তু গত ২৮ অগাস্ট বিপিসির জন্য বৈঠকে বিপিসি পেট্রোল অকটেনের জন্য ৫ শতাংশ এবং ডিজেল কেরোসিনের জন্য ৩ শতাংশ কমিশন প্রস্তাব করা হয়েছিল। সরকারই তা থেকেও সরে এসেছে।
“মনে হচ্ছে সরকার ও জ্বালানি তেল ব্যবসায়ীদের মধ্যে সংঘাত সৃষ্টির জন্য এধরনের প্রজ্ঞাপন জারি করা হয়েছে। তাই বিষয়টি নিয়ে আগামী ২/১ দিনের মধ্যেই আমরা বসে সিদ্ধান্ত জানাব,” বলেন তিনি।
(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ২৬ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)