Published : 10 Jun 2025, 01:42 PM
সিএনএন ও এইচবিও ম্যাক্সের মালিক কোম্পানি ওয়ার্নার ব্রাদার্স ডিসকভারি আগামী বছরের মাঝামাঝি সময়ের মধ্যে ব্যবসা আলাদা কোম্পানিতে ভাগ করার ঘোষণা দিয়েছে।
এই মিডিয়া মুঘল তাদের স্টুডিও ও স্ট্রিমিং ব্যবসাকে প্রথাগত কেবল টেলিভিশন নেটওয়ার্ক থেকে আলাদা করার পরিকল্পনা করেছে।
বিবিসি লিখেছে, এই পদক্ষেপ এমন সময়ে নেওয়া হচ্ছে, যখন স্ট্রিমিং সেবা বিশ্বজুড়ে শত কোটি ব্যবহারকারী টানছে; অন্যদিকে সাম্প্রতিক বছরগুলোতে কেবল টিভির দর্শক সংখ্যা কমছে।
‘সাকসেশন’, ‘দ্য হোয়াইট লোটাস’ ও ‘দ্য লাস্ট অফ আজ’ এর মত শো দিয়ে সাফল্য পেয়েছে ওটিটি স্ট্রিমিং সেবার প্লাটফর্ম এইচবিও ম্যাক্স; অন্যদিকে সিএনএনের মত চ্যানেলগুলো দর্শক হারাচ্ছে।
সোমবার এক ঘোষণায় ওয়ার্নার ব্রাদার্স ডিসকভারি বলেছে, এই জনপ্রিয় শোগুলো শিগগিরই নতুন ‘স্ট্রিমিং অ্যান্ড স্টুডিওস বিজনেস’ এর অধীনে যাবে, যেখানে কোম্পানির চলচ্চিত্র বিভাগও থাকবে। এই অংশটির নেতৃত্বে থাকবেন কোম্পানির প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী ডেভিড জাসলাভ।
নতুন অন্য কোম্পানির নাম হবে ‘গ্লোবাল নেটওয়ার্ক’, যাতে থাকবে সিএনএন, ডিসকভারি ও টিএনটি স্পোর্টস। এই অংশের নেতৃত্বে থাকবেন ওয়ার্নার ব্রাদার্স ডিসকভারির প্রধান আর্থিক কর্মকর্তা গানার উইডেনফেলস।
ডেভিড জাসলাভ বলেন, “এই সুপরিচিত ব্র্যান্ডগুলোতে আরও তীক্ষ্ণ মনোযোগ ও কৌশলগত নমনীয়তায় আমরা জোর দিচ্ছি, যাতে পরিবর্তনশীল মিডিয়া বাস্তবতায় তারা প্রতিযোগিতা করতে পারে সর্বোচ্চ কার্যকারিতার সঙ্গে।”
২০২২ সালে মার্জার বা একীভূতকরণের মাধ্যমে ওয়ার্নার ব্রাদার্স ডিসকভারি গঠন হয়েছিল। এখন সেই মিডিয়া মুঘলকে ভাগ করা হচ্ছে।
এই ভাগ করার ঘোষণা ওয়ার্নার ব্রাদার্স ডিসকভারির শেয়ার মূল্যে বিশেষ প্রভাব ফেলেনি। সোমবারের লেনদেনে কোম্পানির শেয়ার দর ৩ শতাংশ পড়েছে, যেখানে এবছর তাদের শেয়ার দর কমেছে ১০ শতাংশ।
আরবর ফিন্যান্সিয়াল সার্ভিসেসের বিশ্লেষক পিটার জ্যাঙ্কোভস্কিস বলেন, ভাগাভাগির ফলে প্রতিটি নতুন কোম্পানির মূল্য বিনিয়োগকারীরা আরও ভালোভাবে বুঝতে পারবেন।
“যখন আপনি ব্যবসাকে কম জটিল করেন, তখন ব্যবসাটি আসলে কেমন করছে তা মূল্যায়নে বিশ্লেষকরা এগিয়ে আসেন এবং তারা সেটা ঠিক মতন করতে পারেন।”
ওয়ার্নার ব্রাদার্স ডিসকভারির অগ্রগণ্য নিউজ চ্যানেল সিএনএনের রেটিং কমেছে। এ বছরের প্রথম তিন মাসে ‘প্রাইমটাইমে’ তাদের গড় দর্শক সংখ্যা ছিল পাঁচ লাখ ৫৮ হাজার, যা ২০২৪ সালের একই সময়ের তুলনায় ৬ শতাংশ কম।
জানুয়ারিতে নেটওয়ার্কটি ডিজিটাল সেবার দিকে ঝুঁকতে দুই শতাধিক কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছিল।
সেই তুলনায় ওয়ার্নার ব্রাদার্স ডিসকভারির স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোর অবস্থা ভালো। এ বছরের প্রথম প্রান্তিক শেষে তাদের সাবস্ক্রাইবার সংখ্যা ১২২ মিলিয়ন ছাড়িয়েছে।
প্রতিদ্বন্দ্বী মিডিয়া মুঘল কমকাস্ট গত বছর জানিয়েছিল, তারা তাদের এনবিসিইউনিভার্সেল কেবল টেলিভিশন শাখাকে আলাদা করবে।
ভাগাভাগির এই প্রক্রিয়া চলমান রয়েছে, যেখানে এমএসএনবিসি, সিএনবিসির মত চ্যানেলগুলোকে কমকাস্টের অন্যান্য ব্র্যান্ড—যেমন স্ট্রিমিং সেবা পিকক থেকে আলাদা করা হচ্ছে।
আর্থিক বিশ্লেষক জ্যাঙ্কোভস্কিস বলেন, “এখন বাজার খুবই প্রতিযোগিতামূলক, তাই অনেক ফার্মই তাদের ব্যবসার স্ট্রিমিং অংশ বা কনটেন্ট অংশকে আলাদা করার চেষ্টা করছে, যাতে বাকি ব্যবসার পৃথক মূল্যায়ন করা সম্ভব হয়।”