Published : 30 Jun 2025, 08:43 PM
ফেইসবুক তার ব্যবহারকারীদের একটি পপ-আপ মেসেজের মাধ্যমে জিজ্ঞেস করে আসছে, তারা কি তাদের ক্যামেরা রোল থেকে এখনও আপলোড না করা ছবি ব্যবহার করে কোলাজ, রিক্যাপ ও এআই রিস্টাইলিং করার জন্য সোশাল নেটওয়ার্কটিকে অনুমতি দিতে চান কি না।
ব্যবহারকারীরা অ্যাপটিতে নতুন ‘স্টোরি’ আপলোড করলেই ফেইসবুক এ বার্তাটি দেখিয়ে আসছে। তবে এটি সবার জন্য দেখায় না বলে প্রতিবেদনে লিখেছে এনগ্যাজেট।
‘ব্যবহারকারীদের জন্য আইডিয়া তৈরির লক্ষ্যে এটি তাদের ক্যামেরা রোল থেকে ছবি বা ভিডিও নির্বাচন করবে এরপর সময়, জায়গা ও থিমের মতো তথ্যের ওপর ভিত্তি করে কোম্পানির ক্লাউডে’ পাঠানোর কথা ওই বার্তায় বলে মেটা।
বার্তাটিতে বলা হয়, বিজ্ঞাপনের লক্ষ্যে এ মিডিয়াগুলো ব্যবহার করা হবে না। তবে এর শব্দচয়নে মেটা তার কৃত্রিম বুদ্ধিমত্তা ট্রেইনিংয়ের জন্য ক্যামেরা রোলের ফাইলগুলো ব্যবহার করছে কিনা এ বিষয়ে উদ্বেগ দেখা দিচ্ছে।
এ বিষয়ে মেটা প্রযুক্তি বিষয়ক সাইট ভার্জকে আশ্বস্ত করেছে যে তারা ‘বর্তমানে এই ছবিগুলো দিয়ে এআই মডেলোকে প্রশিক্ষণ দিচ্ছে না’।
কোম্পানিটির জনসংযোগ ব্যবস্থাপক মারিয়া কিউবেটা বলেছেন কনটেন্ট শেয়ারিংকে আরও সহজ করার প্রচেষ্টার অংশ হিসেবে, ‘মেটা একজন ব্যক্তির ক্যামেরা রোল থেকে রেডি টু শেয়ার ও কিউরেটেড কনটেন্ট বা অন্যের তৈরি করা কনটেন্টের পরামর্শ পরীক্ষা করছে’।
“এই সাজেশনগুলো বেছে নেওয়ার সুযোগ রয়েছে এবং শুধু আপনাকে দেখানো হবে যদি মিডিয়া শেয়ার করার সিদ্ধান্ত নেন। তাছাড়া যে কোনো সময় বন্ধ করা যেতে পারে।”
“এই সাজেশনগুলো উন্নত করার জন্য ক্যামেরা রোল মিডিয়া ব্যবহার করা হতে পারে, কিন্তু এআই মডেল উন্নত করার জন্য ব্যবহার করা হচ্ছে না”, বলেন তিনি।
পরীক্ষামূলক এ ফিচারটি সীমিত পরিসরে নাগালের মধ্যে রয়েছে, তবে এটি বেশ কিছুদিন ধরেই রয়েছে কারণ কিছু ব্যবহারকারী এই বছরের শুরু থেকে এটি দেখছেন।
ফেইসবুকের ইতিমধ্যে এর জন্য একটি হেল্প পেইজ রয়েছে, যেখানে ব্যবহারকারীদের ‘ক্রিয়েটিভ আইডিয়াস উইথ ক্যামেরা রোল ক্লাউড প্রসেসিং’ অপশনটি কীভাবে অ্যালাও বা ডিসঅ্যালাও করা যায় তার নির্দেশনা দেওয়া আছে।
যারা এর আগে এ বিষয়ে বার্তা আসার পর ‘অ্যালাও’ এ ক্লিক করেছিলেন তারা ‘সেটিংয়ে’ গিয়ে ‘প্রেফারেন্স’ এর অধীনে ‘ক্যামেরা রোল শেয়ারিং সাজেশন’ অংশে গিয়ে বন্ধ করতে পারবেন।