Published : 25 Aug 2024, 02:53 PM
অবশেষে মহাকাশ স্টেশনে আটকে থাকা নভোচারীদের পৃথিবীতে ফেরার সম্ভাব্য সময় জানিয়েছে নাসা।
দুই মাস দীর্ঘ আলোচনা ও বিভিন্ন পরীক্ষার পর মহাকাশ গবেষণা সংস্থাটি সিদ্ধান্ত নিয়েছে, ২০২৫ সালের ফেব্রুয়ারিতে স্পেসএক্স-এর ‘ক্রু ড্রাগন’ রকেটে ফিরবেন সুনিতা উইলিয়ামস ও বুচ উইলমোর।
এ বছরের জুনে উৎক্ষেপিত হয়েছিল বোয়িংয়ের স্টারলাইনার নভোযান। সে সময় এই দুই নভোচারী এক সপ্তাহের জন্য মহাকাশ স্টেশনে গিয়েছিলেন।
শনিবার এক সংবাদ সম্মেলনে নাসা’র ‘কমার্শিয়াল ক্রু প্রোগ্রাম’ প্রধান স্টিভ স্টিচ বলেছেন, স্টারলাইনারের থ্রাস্টারের সহায়তায় মিশনটি নভোচারীসহ সামনের দিকে এগোনোর ক্ষেত্রে ‘বড় অনিশ্চয়তা ছিল’।
নতুন পরিকল্পনা অনুসারে, স্টারলাইনারের প্রথম অভিযানের এই নভোচারীরা পৃথিবীতে ফিরবেন স্পেসএক্স-এর ‘ক্রু-৯’ রকেটে, যা সেপ্টেম্বরের শেষ নাগাদ মহাকাশ স্টেশনে উৎক্ষেপিত হতে পারে। প্রাথমিকভাবে এতে চারজন নভোচারী বহনের কথা থাকলেও রকেটের জায়গার বিষয়টি বিবেচনায় নিয়ে তা দুইজনে কমিয়ে আনা হয়। তাই দুইজন নভোচারীর সিট দিয়ে নতুন করে কনফিগার করা হচ্ছে মহাকাশযানটিকে, যার সঙ্গে থাকবে ‘ড্রাগন’ স্পেসস্যুটও।
মিশনটি সফল হলে মহাকাশ স্টেশনে প্রায় আট মাস সময় কাটিয়ে পৃথিবীতে ফিরে আসবেন উইলমোর ও উইলিয়ামস, যেখানে স্টারলাইনারের পরীক্ষামূলক মিশনের প্রাথমিক লক্ষ্য ছিল এক সপ্তাহের কিছু বেশি সময় স্পেস স্টেশনে অবস্থান করা।
এর পরবর্তী ধাপ হবে, স্টারলাইনারকে ‘আনডক’ করা ও এর তল্পিতল্পা গুছিয়ে যাত্রিবিহীন ফ্লাইট টেস্টের প্রস্তুতি নেওয়া। এর মধ্যে দ্বিতীয় কাজের পর্যালোচনা আসন্ন সপ্তাহের মধ্যেই সম্পন্ন করার পরিকল্পনা করেছে নাসা।
“আমরা পরিকল্পনামাফিক এর ‘সেপারেশন সিকোয়েন্স’-এ পরিবর্তন এনেছি ও এর প্রস্তুতির সার্বিক বিষয়াদি আমরা পর্যালোচনা করে দেখব,” বলেন স্টিচ।
“স্টেশন ছেড়ে যাওয়ার প্রক্রিয়াটি কিছুটা দ্রুত সম্পন্ন করতে আমরা একটি সহজ কৌশল অবলম্বন করব।”
স্টিচ আরও যোগ করেন, স্টারলাইনারের থ্রাস্ট্রার সংশ্লিষ্ট সমস্যা ‘বেশ জটিল’। আর এর কার্যকারিতা সম্পর্কে ‘অনুমান করাও চ্যালেঞ্জিং বিষয়’। পাশাপাশি, ‘ডিঅরবিট বার্ন’-এর মাধ্যমে আনডকিং প্রক্রিয়া সম্পন্ন করার সময় থ্রাস্টার কেমন কার্যকারিতা দেখাবে, তা সঠিকভাবে অনুমানের সম্ভাবনা না থাকায় এক্ষেত্রে নভোচারীদের সম্ভাব্য ঝুঁকির মাত্রাও বেশি।
“আমরা অতীতে অনেক ভুল করেছি,” বলেন নাসা প্রধান বিল নেলসন।
“সেখান থেকে সামনে এগোনোর মতো তথ্য পাওয়ার সংস্কৃতি না থাকায় আমরা এরইমধ্যে দুটি স্পেস শাটল হারিয়েছি।”