Published : 29 Aug 2022, 06:02 PM
নিজস্ব প্ল্যাটফর্মের গেইমারদের জন্য ‘গেইমারট্যাগ’ সংশ্লিষ্ট একটি বিশেষ ফিচার পরীক্ষা করছে ভিডিও স্ট্রিমিং সেবাদাতা নেটফ্লিক্স। প্ল্যাটফর্মে মোবাইল গেইম বাছাইয়ের সময় ‘গেইম হ্যান্ডল’ নামে পরিচিত এই ফিচার চালু করে তা অন্যদের দেখাতে পারবেন গেইমাররা।
গেইমারট্যাগ হচ্ছে এক ধরনের গেইমিং প্রোফাইল, যেখানে বিভিন্ন আলাদা ধরনের ‘ইউজার নেইম’ এবং অ্যাভাটারের ছবি যোগ করা যায়।
প্ল্যাটফর্মটির অন্যান্য গেইমার শনাক্ত করতে ও তাদের গেইম খেলার আমন্ত্রণ জানানোর সুবিধা দিতে পারে এই ফিচার, যার মাধ্যমে ‘লিডারবোর্ডে’ দেখা যাবে গেইমারের অবস্থান।
প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন অনুযায়ী, এই ফিচারের অভিজ্ঞতা পেতে নেটফ্লিক্স অ্যাপ আপডেট করতে হবে ব্যবহারকারীকে। এর পর সম্পৃক্ত নেটফ্লিক্স প্রোফাইল থেকে কোনো গেইম ডাউনলোড করলে ‘গেইম হ্যান্ডল’ তৈরির ও পরিচালনা করার দুটি অপশন দেখাবে প্ল্যাটফর্মটি।
‘গেইমারট্যাগ’ বা অন্যান্য গেইমিং প্ল্যাটফর্মে ইউজার নেইম তৈরির মতোই কিছুটা আলাদা ধরনের হতে হয় ব্যবহারকারীর গেইম হ্যান্ডল, যেখানে পছন্দের নাম বাছাইয়ের পর একবার স্বয়ংক্রিয়ভাবে তা যাচাই করে নেটফ্লিক্স।
“নেটফ্লিক্সে গেইম খেলার জন্য একটি আলাদা ধরনের নাম হচ্ছে আপনার গেইম হ্যান্ডল।” --প্রথমবার হ্যান্ডল তৈরির সময় লেখা থাকে এর বিবরণীতে।
“আপনার প্রোফাইল আইকন এবং নাম অন্যরা দেখতে পারবে না। এ ছাড়া, যে কোনো সময় আপনি গেইম হ্যান্ডলটি বদলাতে পারেন।”
প্ল্যাটফর্মটির ‘লার্ন মোর’ মেনুতে চাপ দিলে নেটফ্লিক্স ব্যাখ্যা করে যে অন্যান্য গেইমারদের আমন্ত্রণ জানাতে ও তাদের সঙ্গে গেইম খেলতে গেইম হ্যান্ডলটি কীভাবে ব্যবহার করা যাবে।
লিডারবোর্ডে নিজস্ব অবস্থান দেখানোর পাশাপাশি কোনো গেইমার অনলাইনে আছেন কি না, সেই বিষয়টিও যাচাই করতে পারবেন ব্যবহারকারী। প্ল্যাটফর্মে গেইম খেলার সময় এক ধরনের ‘সামাজিক অভিজ্ঞতা’ তৈরি করে এটি।
নতুন ফিচারের মাধ্যমে গেইম খেলার সময় অবশ্য বন্ধুদের আমন্ত্রণ জানানোর অথবা লিডারবোর্ড দেখার কোনো অপশন দেখা যায়নি বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ। সম্ভবত এখনও চালু হয়নি ফিচারটি।
জুলাই মাস থেকে হাতে গোনা কয়েকটি গেইমে নতুন এই ফিচার পরীক্ষার বিষয়টি ভার্জকে নিশ্চিত করেছেন নেটফ্লিক্স মুখপাত্র কুমিকো হিদাকা। এর মধ্যে আছে ‘ইনটু দ্য ব্রিচ’, ‘বোলিং বলার্স’, ‘হেডস আপ!’ এবং ‘মাহজং সলিটেয়ার’-এর মতো গেইমগুলো।
নেটফ্লিক্স কবে নাগাদ এই ফিচার নিজস্ব প্ল্যাটফর্মের অন্যান্য গেইমে আনবে, তা এখনও পরিষ্কার নয়।
“আমরা সব সময়ই আমাদের গ্রাহক সেবার অভিজ্ঞতা উন্নত করার চেষ্টা করছি ও নেটফ্লিক্সে মোবাইল অভিজ্ঞতাকে সমৃদ্ধ করতে বিভিন্ন ফিচার যাচাই করছি।” --বলেছেন হিদাকা।
“এই মুহূর্তে আর কোনো খবর জানাতে পারছি না আমরা।”
২০২১ সালের নভেম্বর মাসে নিজস্ব প্ল্যাটফর্মে প্রথমবারের মতো গেইমিং সুবিধা চালু করলেও প্রত্যাশা অনুযায়ী সাফল্য দেখাতে পারেনি নেটফ্লিক্স।
‘অ্যাপটোপিয়া’র ডেটা অনুসারে, নেটফ্লিক্স গ্রাহকদের মধ্যে কেবল এক শতাংশ বা ১৭ লাখ ব্যবহারকারী দৈনিক গেইম খেলে থাকেন প্ল্যাটফর্মটিতে।
২০২২ সালের শেষ নাগাদ সর্বমোট ৫০টি গেইম নিজস্ব প্ল্যাটফর্মে আনতে চায় নেটফ্লিক্স। সম্প্রতি, ‘দ্য এলেন ডিজেনারেস শো’-এর মাধ্যমে জনপ্রিয় হওয়া গেইম ‘হেডস আপ!’ যোগ হয়েছে প্ল্যাটফর্মটির সংগ্রহে।
নতুন বিজ্ঞাপন সমর্থিত বিভাগ চালু এবং পাসওয়ার্ড শেয়ারিংয়ে খড়্গ টানার পর প্ল্যাটফর্মটি থেকে চলে যাওয়া গ্রাহকদের আবার ফেরাতে ‘নেটফ্লিক্স গেইমস’কে বড় ধরনের ভূমিকা রাখতে হতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ।