Published : 01 Jan 2025, 07:13 PM
আইনি পরামর্শসহ বিভিন্ন সেবার পাশাপাশি অভিযোগ দিতে সুপ্রিম কোর্ট প্রশাসনের হেল্পলাইন +৮৮ ০১৩১৬১৫৪২১৬ নম্বর চালুর তিন মাসে এক হাজারের বেশি ফোনকল এসেছে।
বুধবার সুপ্রিম কোর্টের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “হেল্পলাইন নম্বর চালুর পর প্রতি মাসে এ সংক্রান্ত রিপোর্ট প্রকাশ করা হয়। তিন মাস পার হওয়ার পর দেখা যাচ্ছে, এ পর্যন্ত আইনি পরামর্শ, মামলা সম্পর্কিত তথ্য ও অভিযোগ দাখিল সংক্রান্ত মোট ১ হাজার ৩টি ফোনকল রিসিভ করা হয়েছে।
“এর মধ্যে আইনি পরামর্শ গ্রহণের জন্য ৬০৪টি, বিভিন্ন মামলার তথ্য জানতে চেয়ে ৩৪৪টি ফোন আসে। এসব ফোনকলের সব তথ্য সেবাগ্রহীতাদের তাৎক্ষণিকভাবে দেওয়া হয়েছে।”
গত বছরের ২৬ সেপ্টেম্বর সুপ্রিম কোর্ট প্রশাসন ওই হেল্প লাইন চালু করে। সরকারি ছুটির দিন বাদে প্রতি রোববার থেকে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সুপ্রিম কোর্ট রেজিস্ট্রার কার্যালয়ের একজন কর্মকর্তা ওই হেল্পলাইন পরিচালনা করেন।
সুপ্রিম কোর্ট বলছে, বিভিন্ন অনিয়ম, ঘুষ, কাজে অবহেলা, বিলম্বে সেবা প্রাপ্তি, অসদাচরণ সম্পর্কিত ৫৫টি অভিযোগ এসেছে। এর মধ্যে বিলম্বে আইনি সেবা পাওয়ার অভিযোগ এসেছে ২২টি।
“এছাড়া বিভিন্ন অনিয়ম, ঘুষ, কাজে অবহেলা, অসদাচরণ সম্পর্কিত ৩৩টি অভিযোগ এসেছে। এর মধ্যে বিভিন্ন জেলা আদালতের বিচারকের বিরুদ্ধে ১২টি, হাই কোর্ট বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে তিনটি, জেলা আদালতের কর্মচারীদের বিরুদ্ধে ১২টি এবং আইনজীবীদের বিরুদ্ধে ছয়টি অভিযোগ এসেছে।”
এসব অভিযোগ সম্পর্কে যথাযথ ব্যবস্থা নিতে ইতোমধ্যে আইনি পদক্ষেপ নেওয়ার কথা বলেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।