Published : 02 Jun 2025, 09:02 PM
যে ৪৫টি সেবা নেওয়ার ক্ষেত্রে রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা ছিল, তা শিথিলের পাশাপাশি ১২টির ক্ষেত্রে শুধু টিআইএন সনদ দাখিলের বিধান করা হয়েছে।
সোমবার ২০২৫-২৬ অর্থবছরের জন্য অর্থ উপদেষ্টা যে বাজেট ঘোষণা করেছেন, তাতে এমন প্রস্তাব রাখা হয়েছে।
এর ফলে নতুন অর্থবছরে শুধু টিআইএন সনদ দিয়েই ক্রেডিট কার্ডসহ ১২টি সেবা নেওয়া যাবে।
সরকার মনে করছে, এ পদক্ষেপের ফলে করভিত্তি সম্প্রসারণ, কর সংস্কৃতির বিকাশ ও কর পরিপালন সহজ হবে।
যেসব পণ্য-সেবায় বাধ্যবাধকতা থাকছে না
>> সিটি করপোরেশন বা পৌরসভা এলাকায় নতুন ট্রেড লাইসেন্স নেওয়ার ক্ষেত্রে;
>> সমবায় সমিতির নিবন্ধন পেতে;
>> সাধারণ বিমার তালিকাভুক্ত সার্ভেয়ারের নতুন লাইসেন্স গ্রহণে;
>> ক্রেডিট কার্ড গ্রহণ ও নবায়নে;
>> চিকিৎসক, দন্ত চিকিৎসক, আইনজীবী, চার্টার্ড অ্যাকাউন্টেন্ট, কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্ট, চার্টার্ড সেক্রেটারি, আইনজীবী ও কর আইনজীবী, একচুয়ারি, প্রকৌশলী, স্থপতি, সার্ভেয়ার হিসেবে স্বীকৃত পেশাজীবী সংস্থার সদস্যপদ গ্রহণে;
>> পাঁচ লাখ টাকার বেশি পোস্ট অফিস সঞ্চয়ী হিসাব খোলায়;
>> এমপিওভুক্তির মাধ্যমে সরকারের কাছ থেকে দশম গ্রেড বা তদূর্ধ্ব পদমর্যাদার কর্মচারীর কোনো অর্থপ্রাপ্তিতে;
>> স্বাভাবিক ব্যক্তি করদাতাদের ক্ষেত্রে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস বা মোবাইল ব্যাংকিং বা ইলেক্ট্রনিক উপায়ে টাকা স্থানান্তরের মাধ্যমে এবং মোবাইল ফোনের হিসাব রিচার্জের মাধ্যমে কমিশন, ফি বা অন্য কোনো অর্থ প্রাপ্তির ক্ষেত্রে;
>> স্ট্যাম্প, কোর্ট ফি ও কার্টিজ পেপারের ভেন্ডর বা দলিল লেখক হিসেবে লাইসেন্স নিবন্ধন ও তালিকাভুক্তিতে;
>> তিন চাকার মোটরযানের নিবন্ধন, মালিকানা পরিবর্তন বা ফিটনেস নবায়নকালে।
>> ই-কমার্স ব্যবসার লাইসেন্স গ্রহণে এবং
>> স্বাভাবিক ব্যক্তি ব্যতীত অন্য যেকোনো ব্যক্তি কর্তৃক কোনো আইন বা আইনি ক্ষমতা রয়েছে এমন কোনো দলিলের অধীন নিগমিত, নিবন্ধিত বা গঠিত হওয়ার ক্ষেত্রে।
বর্তমানে ৪৫টি সেবার ক্ষেত্রে রিটার্ন দাখিলের প্রমাণ উপস্থাপন বাধ্যতামূলক ছিল। তবে নতুন করে যোগ-বিয়োগের পর এ সংখ্যা ৩৯টিতে দাঁড়িয়েছে।
আরও পড়ুন