Published : 29 Nov 2016, 08:12 PM
২০১৪ সালের সেপ্টেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রের সর্ববৃহৎ অটোমেকার এই প্রতিষ্ঠানটি তাদের প্রযুক্তি পরিকল্পনায় ঘোষণা করে তারা এমন স্বচালিত গাড়ি তৈরি করবে, যা মহাসড়কে নিজে থেকেই চলবে। কিন্তু রাস্তায় অনেক বেশি বাধাবিপত্তি বা বাঁক থাকলে আর গাড়িটির সেন্সর যদি শনাক্ত করে যে চালক যথাযথ মনোযোগ প্রদান করছেন না সেক্ষেত্রে এটি স্বয়ংক্রিয়ভাবে সতর্কতা বার্তা জারি করবে। এরপরও যদি চালক গাড়িটি নিজের নিয়ন্ত্রণে না নেন তবে স্বয়ংক্রিয়ভাবে গাড়িটির গতি ধীর হয়ে যাবে এবং বিপদ সংকেত জ্বলে উঠবে।
মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেইফটি অ্যাডমিনিস্ট্রেশন (এনএইচটিএসএ) জিএম'কে পাঠানো এক চিঠিতে তাদের নতুন এই প্রযুক্তি অনুমোদনযোগ্য বলে জানিয়েছে।
জিএম-এর নজরদারি ব্যবস্থায় মুখের অভিব্যাক্তি শনাক্তকরণের সফটওয়্যার যুক্ত আছে, যা চালক ঘুমিয়ে পড়েছেন কিনা বা অমনোযোগী কিনা তা যাচাই করতে পারে, জানিয়েছেন প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র। আর যদি তাই হয় তবে সিস্টেম নিজে থেকেই সতর্কতা জারি করবে, যেমন একটি লাল বাতি চালককে নিয়ন্ত্রণ গ্রহণের সঙ্কেত প্রদান করবে যার সঙ্গে চালকের আসন ক্রমাগত কাঁপতে থাকবে। এরপর একটি ধারণকৃত অডিও বার্তা চালককে নিয়ন্ত্রণ গ্রহণের অনুরোধ করবে। চালক যদি এইসব সতর্কবার্তাই অগ্রাহ্য করেন তবে জিএম-এর অনস্টার সিস্টেম সরাসরি চালকের সঙ্গে যোগাযোগ করবে।
চলতি বছরের ৭ মে ওহিও প্রযুক্তি প্রতিষ্ঠানের কর্ণধার জসুয়া ব্রাউন-এর স্বচালিত গাড়ি দুর্ঘটনায় মৃত্যুর পর এই ধরনের গাড়ির নিরাপত্তা ব্যবস্থা নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হয়। তিনি টেসলার মডেল এস গাড়িতে ছিলেন এবং গাড়িটি স্বচালিত অবস্থায় ছিল। এনএইচটিএসএ এখনও এই দুর্ঘটনার কারণ তদন্ত করছে।
এ বছরের শেষে উন্মোচিত হতে যাওয়া সিটি৬ মডেলে এই প্রযুক্তি অন্তর্ভুক্ত করতে যাচ্ছে জিএম। যদিও জানুয়ারিতে তারা ২০১৭ সালের আগে ‘সুপার ক্রুজ’ প্রযুক্তি উন্মোচন না করার কথা জানিয়েছিল।