Published : 17 Jun 2022, 04:16 PM
প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জকে দেওয়া এক বিবৃতিতে স্ন্যাপের মুখপাত্র লিজ মার্কম্যান জানিয়েছেন, “আমরা স্ন্যাপচ্যাট ব্যবহারকারীদের জন্য নতুন গ্রাহক সেবা ‘স্ন্যাপচ্যাট প্লাস’-এর প্রাথমিক পরীক্ষা চালাচ্ছি।”
“গ্রাহকদের সঙ্গে বিশেষ, গবেষণামূলক এবং মুক্তি পেতে যাচ্ছে এমন ফিচার শেয়ার করার সম্ভাবনা নিয়ে আমরা উচ্ছসিত। এতে করে কমিউনিটিকে আমরা কীভাবে সেরা সেবা দিতে পারি, সে সম্পর্কেও আরও বেশি জানতে পারব।”
টুইটারে অ্যাপ গবেষক অ্যালেসান্দ্রো পালুজ্জির পোস্ট করা তথ্য অনুযায়ী, ‘স্ন্যাপচ্যাট প্লাস’-এর জন্য আরও কয়েকটি ফিচার পরীক্ষা করছে স্ন্যাপ। এর মধ্যে রয়েছে ব্যবহারকারীর একজন বন্ধুকে ‘নাম্বার ওয়ান বিএফএফ’ হিসেবে বাছাই করার সুবিধা, স্ন্যাপচ্যাট আইকন পাল্টানোর সুবিধা এবং ব্যবহারকারীর স্টোরি কারা একাধিকবার দেখেছে সেটি যাচাইয়ের সুবিধা।
Here's how the #Snapchat+ badge will appear in the profile pic.twitter.com/S5zrjZmVWH
— Alessandro Paluzzi (@alex193a) June 16, 2022
পালুজ্জি আরও দেখিয়েছেন, ‘স্ন্যাপচ্যাট প্লাস’-এর প্রাথমিক মাসিক মূল্য চার ডলার ৮৪ সেন্ট এবং বার্ষিক মূল্য ৪৮ ডলার ৫০ সেন্টের মতো হবে। তবে, এটিই চূড়ান্ত মূল্য হবে কি না, তা নিশ্চিত নয়।
কেবল স্ন্যাপচ্যাটই যে অর্থের বিনিময়ে গ্রাহক সেবার বিষয়টি বিবেচনা করছে এমন নয়। টেলিগ্রামও ‘প্রিমিয়াম’ গ্রাহক সেবা নিয়ে কাজ করার কথা নিশ্চিত করেছে, যা এ মাসের শেষে চালু হতে পারে।
অন্যদিকে, ২০২১ সালের শেষে নিজস্ব গ্রাহক সেবা ‘ব্লু’ চালু করেছে টুইটার।
‘আইওএস ১৪.৫’-তে বিজ্ঞাপনের জন্য একটি গোপনতা ফিচার চালু করছে অ্যাপল, যেখানে অ্যাপের গুরুত্বের উপর নির্ভর করে ব্যবহারকারীকে বিজ্ঞাপন বন্ধ করার সুবিধা দেওয়া হয়েছে। ফলে, অনেক বিনামূল্যের অ্যাপ নির্মাতাকেই অর্থ আয়ের নতুন উপায় খুঁজতে হচ্ছে।
আইওএস-এ আনা এসব পরিবর্তনকে নিজেদের আয়ের লক্ষ্যে না পৌঁছানোর ও এ বছর নিয়োগের গতি কমার কারণ হিসেবে আখ্যা দিয়েছে স্ন্যাপচ্যাট।