Published : 16 Dec 2023, 05:07 PM
‘টুইটার প্রতিদ্বন্দ্বী’ হিসাবে আসা মেটা’র সাড়া জাগানো সামাজিক মাধ্যম থ্রেডস অবশেষে উন্মোচিত হলো ইউরোপীয় ইউনিয়নে।
পাঁচ মাস আগে বিশ্বের অন্যান্য স্থানে উন্মোচিত হলেও তথ্য ও প্রযুক্তির বিষয়ে কঠোর নিয়ম থাকা ইউরোপীয় ইউনিয়নে প্রকাশ করা হয়নি সামাজিক মাধ্যমটি।
উন্মোচনের প্রথম সপ্তাহে থ্রেডস পেয়ে গিয়েছিল ১০ কোটিরও বেশি ব্যবহারকারী। তবে, ওই প্রাথমিক আগ্রহ গত কয়েক মাসে কমেছে অনেকটাই। বিবিসি বলছে, এই উন্মোচন অ্যাপটির প্রতি আবারও মানুষের আগ্রহ বাড়িয়ে তুলবে বলেই আশা করবে মেটা।
ব্যবহারকারীদের প্রাথমিক আগ্রহ কমে যাওয়ার পেছনে মূল কারণ ছিল ওয়েবসাইট বা অনুসন্ধানের মতো গুরুত্বপূর্ণ ফিচারের অভাব।
ইউরোপ থেকে নতুন ব্যবহারকারীদেরকে স্বাগত জানানিয়ে একটি থ্রেডস পোস্টের মাধ্যমে বিষয়টি ঘোষণা দেন মেটা সিইও মার্ক জাকারবার্গ।
মেটার এক মুখপাত্র বলেন, গত জুলাই মাসে অন্যান্য দেশে চালু হওয়ার পর থেকে ‘উল্লেখযোগ্য ভাবে উন্নতি’ করেছে থ্রেডস।
“আজকে থেকে ইউরোপীয় ইউনিয়নের মানুষের নিজেদের ইনস্টাগ্রাম অ্যকাউন্টের সাহায্যে থ্রেডস প্রোফাইল বেছে নিতে পারবেন, কিংবা ইনস্টাগ্রাম প্রোফাইল ছাড়াই ব্যবহার করতে পারবেন থ্রেডস। অর্থাৎ, বিশ্বে অন্য সব ব্যবহারকারীর মতো তারাও একই অভিজ্ঞতা পাবেন।” – জানান তিনি।
প্রকাশ পাওয়ার তিন সপ্তাহ পরে মার্ক জাকারবার্গ জানিয়েছিলেন থ্রেডস তার অর্ধেক ব্যবহারকারী হারিয়ে ফেলেছে।
নতুন সব ফিচার উন্মোচনের ফলে চলে যাওয়া অনেক ব্যবহারকারী ফিরে এলেও এখনো এক্স (পূর্বে টুইটার)-এর পর্যায়ে যায়নি থ্রেডস। সেইসঙ্গে, টিকটক বা মেটার অন্য সেবা ইনস্টাগ্রাম ও ফেইসবুকের তুলনায় থ্রেডস-এ ব্যবহারকারীর সংখ্যা অনেক কম।
ইইউ বিলম্ব
ইইউ-তে থ্রেডস প্রকাশে সময়ে নেওয়ার বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি মেটা, তবে প্রযুক্তি বিষয়ে ইইউ ব্লকের কঠোর নিয়মনীতি একটি কারণ হতে পারে বলে প্রতিবেদনে লিখেছে বিবিসি।
গত জুলাইতে দ্য ভার্জকে মেটার এক মুখোপাত্র জানিয়েছিলেন বিষয়টি ‘আসন্ন নিয়ন্ত্রণ অনিশ্চয়তার’ ওপর নির্ভর করছে।
এর পরপর গত অগাস্টে চালু হয় ইউরোপীয় ইউনিয়নের ‘ডিজিটাল সার্ভিসেস অ্যাক্ট’, যা শীর্ষ প্রযুক্তি কোম্পানিগুলোর ওপরে নতুন দায়িত্ব আরোপ করে।
নিয়মগুলো নকশা করা হয়েছে বড় সামাজিক মাধ্যমগুলোতে ব্যবহারকারীদের সুরক্ষার জন্য, যার মধ্য রয়েছে শিশুদের কাছে বিজ্ঞাপন প্রচার থেকে শুরু করে কোম্পানির অ্যালগরিদমের স্বচ্ছতা ধরে রাখার মতো বিভিন্ন বিষয়।
ব্যবহারকারীর ফোন থেকে অবস্থান সম্পর্কিত তথ্য, কেনাকাটা ও ব্রাউজিংয়ের ইতিহাসের মতো প্রচুর তথ্য চায় থ্রেডস।
তবে, ইইউ’র আইন মেনে চলার জন্য অ্যাপটিতে কোনো উল্লেখযোগ্য পরিবর্তন আনতে হয়েছে কিনা সে বিষয়টি এখনো অনিশ্চিত বলে লিখেছে বিবিসি।
এরইমধ্যে গত জানুয়রিতেই ইইউ’র বিজ্ঞাপন বিষয়ক নিয়ম ভাঙার ফলে মেটাকে উনচল্লিশ কোটি ডলার জরিমানা গুণতে হয়েছে।
গেল অক্টোবরে ইউরোপ জুড়ে সাবক্রিপশন পরিষেবার ঘোষণা দেয় মেটা, যার মাধ্যমে প্ল্যাটফর্ম থেকে বিজ্ঞাপন সরিয়ে ফেলা যাবে।পাশপাপাশি এটি ইইউ’র উদ্বেগ দূর করবে বলে আশা করছে মেটা।