Published : 10 Jun 2023, 03:11 PM
টুইটারকে টক্কর দেওয়ার লক্ষ্যে কোম্পানির কর্মীদের নতুন টেক্সট-ভিত্তিক সামাজিক মাধ্যম নেটওয়ার্কের পরিকল্পনা দেখিয়েছে মেটা।
নতুন এই প্ল্যাটফর্ম ব্যবহারকারীদেরকে এরইমধ্যে মেটার ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামে ফলো করা অ্যাকাউন্টগুলোকে অনুসরণের সুযোগ দিতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।
এমনকি মাসটোডনের মতো বিকেন্দ্রীকৃত প্ল্যাটফর্মগুলো থেকেও ফলোয়ার আনার সম্ভাবনা আছে আসন্ন এই সামাজিক মাধ্যম নেটওয়ার্কের।
আর প্ল্যাটফর্মটি নিয়ে কাজ চলছে বলে বিবিসিকে নিশ্চিত করেছেন এই কর্পোরেশনের এক মুখপাত্র।
“বিভিন্ন টেক্সট আপডেট শেয়ারের উদ্দেশ্যে নতুন স্ট্যান্ডঅ্যালোন বিকেন্দ্রীভূত সামাজিক নেটওয়ার্ক নিয়ে কাজ করছি আমরা।” --বলেছে মেটা।
“আমরা বিশ্বাস করি, ভিন্ন একটি নেটওয়ার্ক তৈরির সুযোগ রয়েছে, যেখানে কনটেন্ট নির্মাতা ও জনপ্রিয় ব্যক্তিত্বরা নিজস্ব পছন্দের বিষয়াদি সময়মতো আপডেট করতে পারবেন।”
মেটার পণ্য বিভাগ প্রধান ক্রিস কক্স বলেন, প্ল্যাটফর্মটির কোডিং নিয়ে কাজ চলছে। আর শীঘ্রই এটি উন্মোচনের লক্ষ্যস্থির করেছে এই জায়ান্ট। তবে, কোনো তারিখের কথা উল্লেখ নেই এখানে। এমন অনুমানও উঠে এসেছে যে, জুনের শেষ নাগাদ এর আত্মপ্রকাশ ঘটতে পারে।
এদিকে, অভ্যন্তরীণভাবে কর্মীদের দেখানো কয়েকটি স্ক্রিনশট ফাঁস হয়েছে অনলাইনে, যা থেকে অ্যাপটি দেখতে কেমন হবে, সেটির সম্ভাব্য ধারণা মেলে।
কোম্পানির বিভিন্ন সূত্র বিবিসিকে নিশ্চিত করেছে এইসব ফাঁস হওয়া স্ক্রিনশট মিথ্যা নয়। এমনটি হলে, নতুন এই প্ল্যাটফর্মের ‘লেআউট’ টুইটারে সময় কাটানো ব্যবহারকারীর পরিচিতই মনে হবে।
LEAKED SCREENSHOTS: This is what Instagram’s upcoming Twitter competitor looks like
— Matt Navarra (@MattNavarra) June 8, 2023
And its public name could be Threads, based on internal documents pic.twitter.com/T9YVC2PzFa
প্রাথমিকভাবে ‘পি৯২’ নামে ডাকা এই টেক্সট-ভিত্তিক সামাজিক মাধ্যম নেটওয়ার্কের ব্লুস্কাই বা মাসটোডনের চেয়েও বড় টুইটার প্রতিদ্বন্দ্বী হয়ে ওঠার সম্ভাবনা আছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।
উভয় প্ল্যাটফর্মই টুইটারের প্রতি ‘মোহ ভেঙে যাওয়া’ ব্যবহারকারীদের আকৃষ্ট করলেও নতুন সামাজিক মাধ্যমে প্রবেশ করে কমিউনিটি পুনর্গঠনের ব্যবহারকারীর কাছে জটিল হিসেবেই বিবেচিত হবে।
এদিকে, ইনস্টাগ্রামের কমিউনিটি বেশ বড়। মেটা বলছে, এর ব্যবহারকারী সংখ্যা প্রায় দুইশ কোটি। অনুমান বলছে, এর মধ্যে ৩০ কোটি ব্যবহারকারী টুইটারের। তবে, এর সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।
এমনকি ইনস্টাগ্রামের এক চতুর্থাংশ ব্যবহারকারীকেও ‘পি৯২’ (সর্বজনীনভাবে শুরু করলে এর চেয়ে চমকপ্রদ নাম লাগবে) ব্যবহারে আগ্রহী করে তোলা যায়, তাৎক্ষণিকভাবেই এটি প্রতিদ্বন্দ্বী প্ল্যাটফর্ম টুইটারকে ছাড়িয়ে যাবে।
মেটা বলছে, তারা অন্যান্য পণ্য থেকে ‘অনুপ্রেরণা’ নিয়ে থাকে। তবে, এটিও অনেক কমিয়ে বলা, কারণ স্ন্যাপচ্যাট ফিচারের ওপর ভিত্তি করে ‘স্টোরিজ’ ফিচারটি এনেছে ফেইসবুক। আর ‘রিলস’ নামের ফিচারটিও পুরোপুরি টিকটক থেকে নকল করা।
সাম্প্রতিক মাসগুলোয় কনটেন্ট মডারেশন নিয়ে ব্যাপক তদন্তের মুখে পড়েছে টুইটার। এমনকি মে মাসে ইউরোপীয় ইউনিয়নের ভুল তথ্য সংশ্লিষ্ট ঐচ্ছিক আচরণবিধি থেকেও সরে এসেছে প্ল্যাটফর্মটি।
মাস্কের অধীনে, টুইটার মডারেশন ব্যবস্থার কার্যক্রম ব্যাপকভাবে কমে এসেছে। সমালোচকরা বলছেন, এর ফলে ভুল তথ্য ছড়ানোর মাত্রাও বেড়ে গেছে।
তবে মাস্কের দাবি, ২০২২ সালের অক্টোবরে তিনি দায়িত্ব নেওয়ার পর থেকে এখন পর্যন্ত ‘ভুল তথ্যের মাত্রা বাড়েনি, বরং কমেছে’।