Published : 27 Jun 2025, 01:37 PM
ভিসা বিধিনিষেধের কারণে যদি পুনরায় যুক্তরাষ্ট্রে ঢুকতে না পারে, সেক্ষেত্রে হার্ভার্ডের কিছু স্নাতক শিক্ষার্থীকে কানাডায় পড়ালেখা চালিয়ে যাওয়ার সুযোগ করে দিতে আপৎকালীন এক পরিকল্পনা সামনে এনেছে হার্ভার্ড ও টরন্টো বিশ্ববিদ্যালয়।
গত মাসে মার্কিন স্বরাষ্ট্র মন্ত্রণালয় হার্ভার্ডে আন্তর্জাতিক শিক্ষার্থী ভর্তির সুযোগ তুলে নেওয়ার পর এই প্রথম আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য কোনো ‘ব্যাকআপ কৌশল’ ঘোষিত হল, বলছে বার্তা সংস্থা রয়টার্স।
যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয় হার্ভার্ডের আন্তর্জাতিক শিক্ষার্থী ভর্তির সুযোগ প্রত্যাহার করলেও ফেডারেল এক বিচারক আপাতত ওই সিদ্ধান্ত আটকে রেখেছেন।
সম্ভাব্য এ ভিসা জটিলতা মোকাবেলায় নতুন যে কৌশলের কথা জানানো হয়েছে তাতে হার্ভার্ডের জন এফ কেনেডি স্কুল অব গভর্নমেন্টের আন্তর্জাতিক শিক্ষার্থীদের মধ্যে যারা যুক্তরাষ্ট্রে ফিরতে পারবে না, তাদের টরন্টো বিশ্ববিদ্যালয়ের মাঙ্ক স্কুল অব গ্লোবাল অ্যাফেয়ার্স অ্যান্ড পাবলিক পলিসিতে ‘ভিজিটিং স্টুডেন্ট’ হিসেবে পড়াশোনা চালিয়ে যাওয়ার সুযোগ দেওয়া হবে।
এই বিকল্প কর্মসূচিতে কেনেডি ও মাঙ্কের শিক্ষকদের নেওয়া কোর্সগুলো একত্রে পড়ানো হবে, দিনকয়েক আগে বার্তা সংস্থা রয়টার্সকে পাঠানো দুই প্রতিষ্ঠানের ডিনের বিবৃতিতে এমনটাই বলা হয়েছে।
শিক্ষার্থীদের অনিশ্চয়তা দূর করতে এই আপৎকালীন কর্মসূচি নেওয়া হয়েছে; যুক্তরাষ্ট্রে ভিসা বা প্রবেশসংক্রান্ত বিধিনিষেধে আটকে পড়া শিক্ষার্থীদের মধ্যে এ ধরনের কর্মসূচির চাহিদা বেশি দেখা গেলেই কেবল এটি বাস্তবায়িত হবে বলেও বিবৃতিতে জানানো হয়েছে।
হার্ভার্ড কেনেডি স্কুলের ডিন জেরেমি ওয়েইনস্টাইন বলেছেন, “এই আপৎকালীন পরিকল্পনার ফলে আমরা আমাদের সকল শিক্ষার্থীকে বিশ্বমানের শিক্ষা দেওয়া অব্যাহত রাখতে পারবো, এমনকি তাদেরও যারা চলতি বছর আমাদের ক্যাম্পাসে আসতে পারবে না।”
রয়টার্স জানিয়েছে, এই সুযোগ শুধুমাত্র তাদের জন্যই প্রযোজ্য হবে, যারা যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ক্যাম্পাসে অন্তত এক বছর পড়েছেন।
হার্ভার্ড কেনেডি স্কুলের মিডিয়া কার্যালয়ের তথ্য অনুযায়ী, গত পাঁচ বছরে তাদের শিক্ষার্থীদের ৫২ শতাংশই এসেছে যুক্তরাষ্ট্রের বাইরে থেকে।
আর হার্ভার্ড ইন্টারন্যাশনাল অফিস বলছে, তাদের এই স্কুল ৯২টি দেশের ৭৩৯ জন শিক্ষার্থীকে এমন সব কর্মসূচিতে ভর্তি করেছে, যেগুলোর লক্ষ্য হচ্ছে জননীতি ও সরকার পরিচালনায় নেতৃত্বদানের দক্ষতা গড়ে তোলা।