Published : 12 Nov 2023, 12:08 PM
মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপে শিগগিরই দেখা যেতে পারে বিজ্ঞাপন– এমনই বলছেন এ সেবার প্রধান উইল ক্যাথকার্ড।
ব্রিটিশ সংবাদপত্র ইন্ডিপেনডেন্টের প্রতিবেদন অনুযায়ী, ব্যবহারকারীর ইনবক্সে বিজ্ঞাপন পাঠানোর উপায় বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে হোয়াটসঅ্যাপ। তবে সেবাটির ‘স্ট্যাটাস’ ফিচারের মত জায়গায় বিজ্ঞাপন দেখা যেতে পারে, যা অনেকটা ইনস্টাগ্রাম স্টোরিজের মত হবে।
দীর্ঘদিন ধরেই নিজস্ব মেসেজিং সেবায় বিজ্ঞাপন আনার বিরুদ্ধে ছিল হোয়াটসঅ্যাপ, যা একে বিজ্ঞাপনে পরিপূর্ণ ইনস্টাগ্রাম ও ফেইসবুক, অর্থাৎ মেটার অন্যান্য প্ল্যাটফর্মের চেয়ে আলাদা করে তুলেছিল।
অবশ্য সেবায় বিজ্ঞাপন আনার বিষয়টিও দীর্ঘদিন ধরে বিবেচনায় রেখেছিল হোয়াটসঅ্যাপ। আর এ বিষয়ে প্রথম খবর রটেছিল পাঁচ বছর আগে। তবে ব্যবহারকারীদের প্রাইভেসি শঙ্কার কারণে ওই লোভ দমিয়ে রাখছিল তারা।
সেপ্টেম্বরে ব্রিটিশ দৈনিক ফাইনান্সিয়াল টাইমসের প্রতিবেদনে বলা হয়, হোয়াটসঅ্যাপ পরিবর্তন আনতে চায়। চ্যাটিং তালিকায় বিজ্ঞাপন যুক্ত করা যায় কি না, কোম্পানি সে বিষয়টি মূল্যায়ন করছে।
তবে এ ফিচার নিয়ে পরীক্ষা বা কাজ করার বিষয়টি ক্রমাগত নাকচ করে আসছে মেটা। “আমরা এমন কিছুই করছি না,” এক্স-এ লিখেছেন হোয়াটসঅ্যাপ প্রধান উইল ক্যাথকার্ট।
ব্রাজিলীয় সংবাদপত্র ‘ফলহা দে এস. পাওলো’তে দেওয়া সাক্ষাৎকারে ক্যাথকার্টকে জিজ্ঞেস করা হয়েছিল, অ্যাপটি কী বিনামূল্যেই থাকবে? বিজ্ঞাপন না দেখানোর বিষয়টি অব্যাহত থাকবে? জবাবে তিনি বলেন, প্ল্যাটফর্মের অন্য কোনো অংশে সম্ভবত কিছু সংখ্যক বিজ্ঞাপন দেখা যাবে।
ইনডিপেনডেন্ট বলছে, ইনবক্স বা চ্যাটিংয়ের মত ‘মেসেজিং অভিজ্ঞতায়’ বিজ্ঞাপন দেখাবে না হোয়াটসঅ্যাপ। এর বদলে, স্ট্যাটাস বা কনটেন্ট ক্রিয়েটরদের চ্যানেল ফিচারের মত কোনো জায়গায় বিজ্ঞাপন দেখা যেতে পারে।
ক্যাথকার্ট বলেছেন, বিভিন্ন চ্যানেলে সাবস্ক্রিপশনের জন্যে ব্যবহারকারীর কাছ থেকে অর্থ নিতে পারে কোম্পানি। আর সেইসব চ্যানেলে বিজ্ঞাপন দেখতে পাওয়ার সম্ভাবনা আছে।
ফিচারটি কবে নাগাদ চালু হবে বা আদৌ চালু হবে কি না, সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য দেননি ক্যাথকার্ট।