Published : 19 Oct 2022, 06:06 PM
বর্তমানে নির্মাণাধীন পর্যায়ে রয়েছে নেটফ্লিক্সের আরও ৫৫টি গেইম। এর মধ্যে আছে বিভিন্ন ‘নেটফ্লিক্স ফ্রাঞ্চাইজে’র ভিত্তিতে তৈরি বেশ কিছু গেইম।
বিষয়টি উঠে এসেছে কোম্পানির বিনিয়োগকারীদের জন্য মঙ্গলবার পাঠানো এক চিঠিতে।
২০২১ সালের শেষ নাগাদ প্রাথমিকভাবে অ্যান্ড্রয়েড ও আইওএস সংস্করণে বেশ কিছু গেইম প্রকাশের পর নিজস্ব প্ল্যাটফর্মে গেইমিংকে গুরুত্ব দিচ্ছে নেটফ্লিক্স।
প্ল্যাটফর্মে তুলনামূলক বেশি গেইম আনার সিদ্ধান্তে ইঙ্গিত মিলছে, এখন পর্যন্ত এই উন্মোচন নিয়ে নেটফ্লিক্স বেশ সন্তুষ্ট। --প্রতিবেদনে লিখেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।
নেটফ্লিক্সের কৌশলের একটি অংশ হলো, বিভিন্ন গেইম দেখে প্ল্যাটফর্মে থেকে যাওয়ার আরেকটি কারণ পাবেন গ্রাহকরা - গেইম তৈরিতে স্ট্রিমিং সেবাটির মনোযোগকে এভাবেই ব্যাখ্যা করেছে সাইটটি।
“আমরা গেইমপ্লে’তে কিছু ইতিবাচক লক্ষণ দেখতে পাচ্ছি, যা প্ল্যাটফর্মে উচ্চমাত্রা ধরে রাখতে সাহায্য করবে।” – উল্লেখ রয়েছে চিঠিতে।
নেটফ্লিক্স বলেছে, গেইমিং হলো ‘অনেক বছর দীর্ঘ কাফেলা’। এর থেকে ইঙ্গিত মিলছে, দীর্ঘ পথ চলতে গেইমিং খাতে বিনিয়োগ অব্যাহত রাখবে কোম্পানিটি। এর অবশ্য প্রয়োজনও আছে, কারণ সাম্প্রতিক ডেটা বলছে, দৈনিক হিসাবে নেটফ্লিক্সের বিভিন্ন গেইম খেলেন প্ল্যাটফর্মটির এক শতাংশেরও কম গ্রাহক।
নির্মাণাধীন পর্যায়ের এইসব গেইম কেবল মোবাইল সংস্করণের জন্য তৈরি হচ্ছে কি না, সেটি বলছে না নেটফ্লিক্স। ফলে, এমন ধারণা চাউর হতে পারে যে, কোম্পানি বিভিন্ন নতুন গেইম আনবে, যেগুলো কেবল ফোনেই খেলার সীমাবদ্ধতা থাকবে না।
ভার্জের প্রতিবেদন অনুযায়ী, এরইমধ্যে বেশ ভালো গেইমিং লাইনআপ আছে নেটফ্লিক্সের। এর মধ্যে আছে ‘ইনটু দ্য ব্রিচ’, ‘হেডস আপ’ ও ‘বাফটা’ পুরস্কার জেতা গেইম ‘বিফোর ইয়োর আইস’, যা কোনো বিজ্ঞাপন ছাড়া বিনামূল্যেই খেলতে পারেন গ্রাহকরা।
সেপ্টেম্বরে ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে অভ্যন্তরীণ একটি গেইমিং স্টুডিও তৈরির কথা জানিয়েছে নেটফ্লিক্স। পাশাপাশি, ‘অক্সেনফ্রি’ গেইমের নির্মাতা ‘নাইট স্কুল স্টুডিও’র মতো বেশ কয়েকটি গেইমিং স্টুডিও অধিগ্রহন করেছে কোম্পানিটি।
ভার্জের প্রতিবেদন অনুযায়ী, এই বছরের শেষ নাগাদ প্ল্যাটফর্মে ৫০টির বেশি গেইম রাখতে চায় নেটফ্লিক্স।
মঙ্গলবার নেটফ্লিক্স জানিয়েছে, বছরের তৃতীয় প্রান্তিকে প্ল্যাটফর্মে ২৪ লাখ গ্রাহক যোগ করেছে তারা।
এই বছরের শুরুর কথা বিবেচনায় নিলে এটি বড় একটি পরিবর্তন। কারণ, তখন ১০ বছরেরও বেশি সময় পর প্রথম গ্রাহক হারানোর কথা বলেছিল কোম্পানিটি।
ভার্জের প্রতিবেদন অনুযায়ী, ২০২৩ সাল থেকে পাসওয়ার্ড শেয়ারিং বন্ধের পরিকল্পনা করছে নেটফ্লিক্স। পাশপাশি, নভেম্বর থেকে তুলনামূলক সাশ্রয়ী বিজ্ঞাপন-সমর্থিত সেবা চালু করতে পারে কোম্পানিটি।