Published : 18 Feb 2023, 12:34 PM
প্ল্যাটফর্মে ৭৫ কোটি মাসিক সক্রিয় ব্যবহারকারীর মাইলফলক অতিক্রম করেছে শর্ট ভিডিও মেসেজিং সেবা স্ন্যাপচ্যাট।
অ্যাপে দৈনিক সাড়ে ৩৭ কোটি ব্যবহারকারী থাকার দাবিও সম্প্রতি করেছে কোম্পানিটি।
ফেইসবুকের প্রায় তিনশ কোটি মাসিক ও দুইশ কোটি দৈনিক ব্যবহারকারীর তুলনায় এই সংখ্যা ক্ষুদ্র হিসেবে বিবেচিত হলেও, সেবাটির ব্যবহারকারী সংখ্যা দিন দিন বাড়ছেই।
বিনিয়োগ সংশ্লিষ্ট এক আয়োজনে স্ন্যাপ বলেছে, তারা আগামী দুই থেকে তিন বছরের মধ্যে একশ কোটি ব্যবহারকারীর লক্ষ্যমাত্রায় পৌঁছানোর উপায় খুঁজে দেখছে।
প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের প্রতিবেদন অনুযায়ী, স্ন্যাপচ্যাটের সিংহভাগ দর্শকই উত্তর আমেরিকার বাইরের। আর উত্তর আমেরিকায় তাদের রয়েছে মাসে ১৫ কোটির বেশি সক্রিয় ব্যবহারকারী।
স্ন্যাপচ্যাটের মালিক কোম্পানি স্ন্যাপের প্রধান নির্বাহী ইভান স্পিগেল বলেন, ২০টিরও বেশি দেশে ১৩ থেকে ৩৪ বছর বয়সী জনসংখ্যার তিন চতুর্থাংশের কাছেই পৌঁছেছে অ্যাপটি। আর ব্যবহারকারীরা দৈনিক পাঁচশ কোটির বেশি স্ন্যাপ পোস্ট করছেন।
এদিকে, উন্মোচনের কেবল সাত মাসের মধ্যেই ‘স্ন্যাপচ্যাট+’ গ্রাহক সেবায় এসেছে ২৫ লাখের বেশি গ্রাহক। আর ‘স্ন্যাপ ম্যাপ’ নামে পরিচিত অ্যাপের মাসিক ব্যবহারকারী সংখ্যা ৩০ কোটির বেশি।
২০২২ সালে তুলনামূলক বাজে সময় পার করলেও সেবাটির জন্য এটি ইতিবাচক সংকেতই বলা যায়। নিজস্ব কোম্পানির এক হাজার তিনশ কর্মী ছাঁটায়ের পরপরই ২০২১ সালের শেষ নাগাদ ও গত বছরের মাঝামাঝি সময়ে কোম্পানির শেয়ারমূল্য কমে গিয়েছিল ৮০ শতাংশেরও বেশি। এ সময়ে উন্মোচনের চার মাস পরই ‘পিক্সি’ নামের সেলফি ড্রোন তৈরির পরিকল্পনা থেকেও সরে আসে কোম্পানিটি।