Published : 25 Nov 2023, 01:46 PM
রেসিং ট্র্যাকে গাড়ির গতি পর্যবেক্ষণের উদ্দেশ্যে এবার কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি পরীক্ষা করে দেখছে ফর্মুলা ওয়ান কর্তৃপক্ষ।
রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, এ সপ্তাহান্তে ফর্মুলা ওয়ান সিজনের শেষ রেসিং প্রতিযোগিতা ‘আবুধাবি গ্রাঁ প্রি’-এ এ পরীক্ষা চালানো হয়েছে।
প্যারিসভিত্তিক ক্রীড়া ফেডারেশন ‘এফআইএ’ বলেছে, তারা এতে ‘কম্পিউটার ভিশন’ নামের প্রযুক্তি ব্যবহার করবে, যেখানে কোনো গাড়ি ট্র্যাকের প্রান্ত বা ল্যাপ অতিক্রমের সময় এর পিক্সেলের সংখ্যা নির্ধারণের মাধ্যমে গতি বিশ্লেষণ করা যাবে।
এআই প্রযুক্তির মাধ্যমে সত্যিকারের লঙ্ঘন শনাক্ত করা হবে, যেখানে রেসাররা চার চাকা’সহ ট্র্যাকের প্রান্তের সাদা লাইন অতিক্রম করে থাকেন। রয়টার্স বলছে, এর ফলে এফআইএ’র ‘রিমোট অপারেশন সেন্টারের (ROC)’ কাজের চাপ কমে আসার পাশাপাশি আরও দ্রুত প্রতিক্রিয়া জানানোর সুযোগ মিলবে।
২ জুলাই ‘অস্ট্রিয়ান গ্রাঁ প্রি’তে রেসিং জগতে এক বিষ্ময়কর ঘটনা ঘটেছে।, কেবল চারজন রেসার ওই রেসে প্রায় ১২০০টি সম্ভাব্য লঙ্ঘন করেছেন।
এর ফলে, অক্টোবরের সপ্তাহান্তে কাতারের ‘টাইটেল-ডিসাইডিং’ রেসে আটজন ব্যক্তিকে ট্র্যাকের সীমা ও ৮২০টি ‘কর্নার পাস’ নজরদারির জন্য নিয়োগ দেওয়া হয়। পরবর্তীতে তারা রেস কন্ট্রোল রুমে ১৪১টি অভিযোগ পাঠান। আর এর শাস্তি হিসেবে ৫১টি ল্যাপ বাতিল করা হয়।
তবে, অক্টোবরে যুক্তরাষ্ট্রের অস্টিন শহরে আয়োজিত ‘ইউএস গ্রাঁ প্রি’তে বেশ কয়েকটি লঙ্ঘনের শাস্তি দেয়নি কর্তৃপক্ষ।
এফআইএ’র ‘রিমোট অপারেশন্স’ প্রধান ও ‘ডেপুটি রেস ডিরেক্টর’ টিম ম্যালিয়নের মতে, এর আগে মেডিসিন খাতের ক্যানসার ডেটা স্ক্যানিংয়ের বেলায় এ প্রযুক্তির ব্যবহার দেখা গেছে।
ম্যালিয়ন বলেন, আরওসি’র বিবেচিত সম্ভাব্য লঙ্ঘনের সংখ্যা কমিয়ে আনবে কম্পিউটার ভিশনের বাড়তি স্তরটি। আর রেস কন্ট্রোল রুমেও আগের চেয়ে কম অভিযোগ আসবে।
“সবচেয়ে বেশি প্রয়োজনীয় বিষয় হল সুবিধা বাড়ানো ও সফটওয়্যারের পেছনে বিনিয়োগ চালিয়ে যাওয়া। এর মাধ্যমেই আমরা পরবর্তীতে আরও বড় পদক্ষেপ নিতে পারব।”